ইলিয়ট তরঙ্গ তত্ত্ব কিছু ধারনা।

0
574

আমরা আজকে আলোচনা করবো ইলিয়ট তরঙ্গ তত্ত্ব নিয়ে। কমবেশি অনেকেই আমরা এটা জানি ইলিয়ট তরঙ্গ তত্ত্ব সম্পর্কে। আমরা হয়তো অনেকেই এই ইলিয়ট তরঙ্গ তত্ত্ব টি ব্যাবহার ও করেছি। অনেকের কাছেই এটা সহজ আবার অনেকের কাছেই এটা কিছুটা কঠিন। তবে আপনি যদি সমান্য মনোযোগ দিয়ে দেখেন তাহলে ইলিয়ট তরঙ্গ তত্ত্ব টা ভালো করে বুজতে পারবেন। অনেক ট্রেডার আছেন শুধু এই ইলিয়ট তরঙ্গ তত্ত্ব দিয়ে ফরেক্স ট্রেড করে থাকেন। তাদের মতে যদি এই ইলিয়ট তরঙ্গ তত্ত্ব কেও বুঝতে পারে তাহলে সপ্তাহিক ভালো ধারনা করতে পারবে এই ইলিয়ট তরঙ্গ তত্ত্ব দিয়ে । যেমন ফরেক্স মার্কেট এর একটি পেয়ার দিয়ে বলি

EURUSD পেয়ারটি যদি আপনি দেখেন তাহলে বুঝতে পারবেন মার্কেট একদিকে কিছুটা গিয়ে আবার নিচে আসে। এই রকম সব সময় হয়ে থাকে বিভিন্ন কারনে নিউজ ,টেকনিক্যাল এর কারনে , আমরা এই ব্যাপার গুলো ইলিয়ট তরঙ্গ তত্ত্ব মাধ্যমে কিছুটা ধারনা করতে পারবো।

ইলিয়ট তরঙ্গ তত্ত্ব

শব্দার্থঃ
ট্রেডার- মহাজন, বণিক, লেনদেনকারী
প্রফিট- লাভ
লস- ক্ষতি

ইলিয়ট তরঙ্গ তত্ত্ব হচ্ছে এমন একটি শিক্ষা যার মাধ্যমে আপনি কিছুটা বুঝতে পারবেন মার্কেট কোন দিকে যাচ্ছে,  মার্কেট কতটুকু উপরে আর কতটুকু নিচে যেতে পারে , তা আপনি কিছুটা বুঝতে পারবেন , কথায় ট্রেড করলে ট্রেডটি লাভ কিংবা লস হতে পারে এই সুবিধা গুলো বুঝতে পারবেন।

একজন  ফরেক্স ট্রেডার এর কাছে ইলিয়ট তরঙ্গ তত্ত্ব বুঝা কঠিন কিছুনা  ব্যবহার করা  কিংবা আগের থেকে মার্কেট এর পূর্বাবাস বুঝা ।

ইলিয়ট তরঙ্গের পিছনে ধারণা
আমরা ইলিয়ট তরঙ্গ এর কথা জানতে পারি রালফ নিলসন ইলিয়ট। ১৯৩০ সালে শেয়ার লেনদেনের মাধ্যমে।

 

তত্ত্বটির মূল একক ভিত্তি হচ্ছে লেনদেনকারীদের আচরণ যা মার্কেট আচরণের পূর্বনির্ধারিত ফলাফল ঘটতে দেয় না।
লেনদেনকারীদের আচরণ => মার্কেট আচরণ
ইলিয়টিরা, যাদের মধ্যে আছে অনেক ব্যাংক এবং বিনিয়োগ প্রতিষ্ঠানের বড় টেকনিকাল কৌশলী, তারা ইলিয়ট তরঙ্গ তত্ত্ব ব্যবহার করেন লেনদেনকারীদের বিনিয়োগের আচরণ বোঝার জন্য এবং সেই অনুযায়ী পূর্বাবাস দিয়ে মার্কেট আচরণ প্রকাশ করেন।

LEAVE A REPLY